Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st নভেম্বর ২০১৬

প্রকল্প পরিচালকদের জন্য


প্রকাশন তারিখ : 2016-11-21

বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ মজিবুর রহমান এর সভাপতিত্বে হাওর মহাপরিকল্পনাভূক্ত উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সভা গত ২৮/০৪/২০১৬  তারিখে সকাল ১১ ঘটিকায় বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।সভায় মহাপরিকল্পনা অনুযায়ী ১০টি সংস্থা কর্তৃক গৃহীত প্রকল্প সমূহের প্রকল্প পরিচালকবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।সভায় উপস্থিত কর্মকর্তাগণের  তালিকা পরিশিষ্ট ‘ক’ তে সন্নিবেশিত হলো।

সভার প্রারম্ভে সভাপতি মহোদয় হাওর এলাকার অনগ্রসর নারী পুর”ষ ও শিশুদের শিক্ষা, পুষ্টি, যোগাযোগ ব্যবস্থা, মাথাপিছু আয় ইত্যাদি বিষয়ে পশ্চাৎপদতার চিত্র তুলে ধরেন। তিনি এ এলাকার মানুষের ভাগ্য উন্নয়নে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের কর্মপরিধি উল্লেখ করে বলেন যে, শুধু হাওর এলাকাই নয়, সমস্ত দেশজুড়ে জলাভূমি সমূহের বিস্তৃতি রয়েছে।শীতের সময় দেশের জলাভূমির আয়তন কমে গেলেও বর্ষা মৌসুমে এর বিস্তৃতি ঘটে। দেশের হাওর ও জলাভূমি এলাকা সমূহের সুষম উন্নয়নের জন্য সমন্বিত কার্যক্রম গ্রহণের নিমিত্ত সকলকে আহবান জানান। তিনি বলেন, ইতোমধ্যে হাওর মাষ্টারপ্ল্যান তৈরী করা হয়েছে, যা মাননীয় প্রধানমন্ত্রী গত ৩মে ২০১২ তারিখে নীতিগতভাবে সদয় অনুমোদন করেছেন। মহাপরিকল্পনায় প্রস্তাবিত ১৭টি উন্নয়ন সেক্টরে ১৫৪টি প্রকল্পের মধ্যে ৯টি সেক্টরে ইতোমধ্যে ২৬টি প্রকল্প গ্রহন করা হয়েছে। হাওর মহাপরিকল্পনাভূক্ত আপেক্ষমান ১২৮টি বাস্তবায়নযোগ্য উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ/সংস্থার সহযোগিতা প্রয়োজন। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। এছাড়া অন্যান্য জলাভূমি সমূহের পরিবেশ ও জীববৈচিত্র্যকে অক্ষুন্ন রেখে উন্নয়ন প্রকল্প গ্রহণ করার জন্যও তিনি সংস্থাসমূহকে অনুরোধ জানান।

সভায় উপস্থিত প্রতিনিধিবর্গের অনেকেই হাওর মহাপরিকল্পনার কপি সরবরাহের অনুরোধ করেন। এ বিষয়ে বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের পরিচালক(প্রশাসনও অর্থ) যুগ্ম সচিব জনাব মো: নুর”ল আমিন জানান যে


Share with :

Facebook Facebook